যখন তর্ক হয় যুক্তি দিয়ে তখন সেটিকে নেতিবাচক বলা যাবে না। আমাদের সমাজ এমন একটি প্রবাহের মধ্যে প্রবাহিত যেখানে যুক্তি এবং যুক্তিবাদী মানুষের অভাব আমাদেরকে প্রতিনিয়ত পিছিয়ে ফেলছে।দেখা যায় যেখানে মানুষের কথা বলা দরকার সেখানে আমরা আমতা আমতা করে  আসি , আর যেখানে আমাদের আমতা আমতা করার কথা সেখানে আমরা গলাবাজি করে আসি। সমাজ , রাজনীতি সব জায়গায় এই জিনিসটায় ঘটছে । যেমন বলা যায় সমুদ্র বিজয় হয়েছে । খুশির সংবাদ । সেখানেও আমাদের বিরোধীদল বিরোধিতা করেন। কিন্তু ডেসটিনির মতন একটা ঘটনায় তারা চুপ থাকেন ?? তারা হরতাল দেন নিজেদের নেতা গুম হলে …।কিন্তু আরো কত মানুষ গুম হয় , কত ছাত্রেকে অপহরন করা হয় তখন তারা থাকেন কই??? মুরি খান???
আমাদের গরিব মানুষ ঘুলো যদি রাস্তা ঝারু দেয় , ড্রেন পরিস্কার করে আমরা নিন্দা জানাই।অপমান করি। আবার সেই মানুষগুলাকে বিদেশে পাঠিয়ে তাদেরকে বিদেশের রাস্তা পরিস্কার করাই। তাদের রেমিটেন্সের উপর দেশ দাঁড়ায় থাকে। এই হচ্ছে আমাদের অবস্থা।
তারপর আমাদের সমাজ । যেখানে আমাদের এত অপরাধ সেখানে তার চুপ । বিছিন্ন কিছু এলাকা বাদে কোন সমাজের মানুষের মাঝে মিল নেই। তখন কোন যুক্তি আসে না , মানুষ সামনে আসেনা । চুপ করে পাশ কাটিয়ে চলে যান। আমাদের কে পড়তে বলা হয় বড় হয়ে ডাক্তার কিনবা ইঞ্জিনিয়ার হওয়ার জন্য। মানুষ হতে তো কেউ বলে না? কেন ???
এই প্রশ্নের কোন উত্তর নেই ।
তবু আশা করি দেশে যুক্তি বাদী মানুষ আসবে।সত্য উঠে আসবে …বাংলাদেশ বদলে যাবে …

Facebook Comments