Skip to content

নাসা’র ল্যুনাবোটিকস প্রতিযোগিতায় চুয়েট শিক্ষার্থীরা

by তৌফিক

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা- নাসা আয়োজিত চতুর্থ ‘ল্যুনাবোটিকস মাইনিং প্রতিযোগিতায়’ অংশ নেবে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর একটি দল। চন্দ্রপৃষ্ঠে চলাচল উপযোগী এবং খনন কাজে সক্ষম রোবট নিয়ে এ প্রতিযোগিতায় অংশ নিতে হয়। চুয়েট প্রথমবারের মতো এতে অংশ নিতে যাচ্ছে। এতে প্রতিদ্বন্দ্বিতা করবে বিশ্বের বিভিন্ন দেশের আরও ৫০ টি দল।

NASA_logo

যন্ত্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. সজল চন্দ্র বণিকের নেতৃত্বে পাঁচজন শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশ নেবেন।এরা হলেন- রিনি ঈশান খুশ্বু, আরেফিন মাহমুদ, শায়েখ আহমেদ, রিফাত মাহমুদ ও নাহিন বাহার চৌধুরী।

দলনেতা অধ্যাপক সজল চন্দ্র বণিক জানান, ‘নাসার প্রতিযোগিতায় অংশগ্রহণের এই সুযোগকে আমরা রোবট নিয়ে চুয়েটে গবেষণার অগ্রগতির ফসল মনে করছি।”
গত বছরের ডিসেম্বরে চুয়েট দেশের প্রথম রোবট দৌড়ের আয়োজন করেছিল। চুয়েটে রোবট নিয়ে গবেষণার জন্য ‘রোবটিক রিসার্চ ল্যাব’ নামে একটি গবেষণাগার রয়েছে।

আরো দেখুন


EduportalBD Mobile App

Official mobile app by Eduportalbd.com. Get EIIN number, EMIS code, contact info, address, and tons of other information about any educational institutions of 5 countries.

App download Call to Action