About Us

www.eduportalbd.com এ আপনাকে  স্বাগতম!

বাংলাদেশ  আমার ও আপনার দেশ।বাংলাদেশের উন্নতি মানে আমাদের উন্নতি।একটি দেশ উন্নত হয় একটি বিপ্লবের মধ্য দিয়ে।দেশে বিপ্লব সৃষ্টি করে সে দেশের জাতিই।দেশকে গড়তে হলে প্রথমে নিজেকে গড়তে হবে।নিজেকে যথার্থ ভাবে গড়ে তোলার জন্য শিক্ষার কোন বিকল্প নেই।আমরা শেখার মত শিখতে চাই।

মুখস্ত বিদ্যা বা বিশাল বিশাল কিছু সার্টিফিকেট অর্জন করলেই তাকে সুশিক্ষা বলা যায় না।একটা বিষয় জটিলভাবেও বুঝানো যায়,আবার সহজভাবেও বুঝানো যায়।যদি সহজভাবেই বুঝানো যায়,তবে কেন কঠিনভাবে বুঝতে যাব?

প্রতিটি শিক্ষার্থীই একটি নির্দিষ্ট বিষয়ের প্রতি আকর্ষণ থাকে।কেউ বাংলা সাহিত্য খুব ভালো পারে,কেউ গণিতকে এতটাই ভালবাসে যে উঠতে বসতে সে গাণিতিক হিসার-নিকাশ করে,আবার কেউ পৃথিবীর জানা-অজানা রহস্যময়ী ঘটনাগুলো সম্পর্কে জানতে বেশী আগ্রহী।

সত্যি কথা বলতে কি,আমেরিকা বা লন্ডনের ছোট্ট ছোট্ট বাচ্চাদের কাছে কিন্তু পড়াশোনা খুব মজার কেননা তাদের যেই বিষয়ের প্রতি বেশি আগ্রহ বড় হয়ে তাদের সেই বিষয় নিয়ে পড়াশোনা করার সুযোগ করে দেওয়া হয়।কিন্তু আমাদের দেশে?সেই সুযোগ আছে কি?হয়ত বা আপনি “তিন গোয়েন্দা বা মাসুদ রানার” গল্পের বই পড়ে গোয়েন্দা হতে চান,ইচ্ছা করলেই কি আপনার আশা পূরণ হবে?এই আশা পূরণ হলে হয়তো বা আপনিই একদিন বাংলাদেশে F.B.I বা C.I.A. এর মত বড় বড় গোয়েন্দা সংস্থা বাংলাদেশে চালু করতেন।এসব কিন্তু অবাস্তব নয়,বাস্তব।

অন্যান্য দেশের মত সুষ্ঠ মানসিক বিকাশ লাভের সুযোগ আমার দেশেও হোক।বিশ্বের বুকে আমার দেশের নাম উজ্জ্বল করবে আমার দেশের তরুণরা।তারুণ্যের রাজটিকা পরে তারা বিশ্বের সকল প্রান্তে বাংলাদেশের নাম স্বর্ণাক্ষরে লিখে দিবে।
আমরা বিশ্বাস করি,আমার স্বপ্নের বাংলাদেশ গড়তে হবে আমাকেই।অন্য কেউ বদলে গেল বা না গেল সে দিকে না তাকিয়ে নিজেই নিজেকে বদলে ফেলি।আসুন সবাই একসাথে একত্রিত হয়ে স্বপ্নের বাংলাদেশ গড়ে তুলি।

EduportalBd.com আপনার সকলের জন্য এক মুক্ত আলোচনার মঞ্চ।নিজের জানা তথ্য/জ্ঞান সবার মাঝে ছড়িয়ে দেওয়ার মাঝেই তো শিক্ষার প্রকৃত আনন্দ ও সার্থকতা,তাই না?আপনার জানা জ্ঞান সবার সাথে শেয়ার করুন My Blog এ।

কী আছে EduportalBd.com এ?

  • স্কুলের তথ্য খোঁজার জন্য এখন আর আপনাকে দৌড়াতে হবে না।আমরাই প্রথম ঢাকা শহরের সকল স্কুলের তথ্য একত্রিত করেছি।বাংলাদেশের মানুষও নেটে থেকেই যেন স্কুলের তথ্য জানতে পারে
  • সম্প্রতি আমরা ঢাকা শহরের কলেজসমূহের তথ্য গুলোকেও একত্রিত করার উদ্যোগ নিয়েছি।
  • স্কুলও কলেজের ভর্তি সংক্রান্ত তথ্যও পাবেন এখানেই।(সময়ভিত্তিক)
  • বাংলাদেশের প্রথম শিক্ষামূলক ব্লগ উন্নত বিশ্বের একজন ছাত্র তার H.W. কীভাবে করে জানেন?Wikipidea থেকে তথ্য নিয়ে সে তার হোমওয়ার্ক করে থাকে।আমার বাংলা উইকিপিডিয়া আমার দেশের অনেক শিক্ষার্থীরাই বুঝতে পারে না।তাছাড়া বাংলা উইকিপিডিয়াতে তথ্যের ঘাটতি রয়েছে।আমরা চাই,প্রতিটি মানুষ তার জানা জ্ঞান My Blog এ শেয়ার করুক,যাতে অন্য একজন শিক্ষার্থী তার জ্ঞান শক্তিকে বাড়াতে পারে।

এছাড়াও আমাদের কিছু উদ্যোগঃ

  •   ঢাকা শহরের স্কুল-কলেজের স্যারদের সাথে আমরা সাক্ষ্যাতকার নিয়ে আপনাদের কাছে তুলে ধরার উদ্যোগ নিয়েছি।সম-সাময়িক বিভিন্ন বিষয়ের উপর এই সাক্ষাতকার নেওয়া হয়।
  • বাংলাদেশের আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অসংখ্য কুসংস্কার।এসব আমাদের লোকসাহিত্যেরই অংশ।এগুলো একত্রিত করা আমাদের একার পক্ষে অসম্ভব প্রায়।তবুও আমরা শুরু করেছি।আপনার জানা যে কোনো কুসংস্কার আপনি আমাদের ব্লগে পোস্ট করে আমাদের এই উদ্যোগে আমাদের সহায়তা করতে পারেন।

আমাদের ভবিষ্যত ইচ্ছাঃ
প্রতিটি মানুষ একটি লক্ষ্য নিয়ে কাজ করে।ভবিষ্যতে আমাদের কি করার ইচ্ছা তা আপনাদের কাছে তুলে ধরা হলঃ

  • বর্তমানে আমরা শুধু ঢাকা শহরের স্কুল-কলেজের তথ্য দিলেও আমাদের ইচ্ছা সমগ্র বাংলাদেশের স্কুল-কলেজের তথ্য একত্রিত করার।
  • স্কুল-কলেজের পাশাপাশি ইউনিভার্সিটিগুলোর তথ্য আমরা দিব।
  • EduportalBd.com যে দিন অনেক বড় হবে সেদিন মেধাবী অথচ গরিব তাদের মেধার মূল্যায়ন করার সংকল্প আমরা করেছি।
  • শিক্ষামূলক সকল তথ্যর একটি অনলাইন সমুদ্র হবে EduportalBd.com যাতে বাংলাদেশের শিক্ষার্থীরা নিজ মাতৃভাষায় জ্ঞান অর্জন করতে পারে।

 

সর্বশেষে এই বলতে চাই,আমাদের ইচ্ছা অনেক।স্বপ্নও অনেক একা এত স্বপ্ন পূরণ করা খুব কঠিন তাই আপনাদের সহায়তা আমাদের একান্ত কাম্য।

সবাই ভালো ও সুস্থ থাকুন।
ধন্যবাদ।