খুলনা বিশ্ববিদ্যালয় (KU), ভর্তির ন্যূনতম যোগ্যতা ও প্রয়োজনীয় সকল তথ্য ২০১৮-২০১৯
4.2 (84.71%) 17 votes
  • ৬ টি স্কুল ও ২ টি ইনস্টিটিউটের অন্তর্ভূক্ত ২৯ টি ডিসিপ্লিনে মোট আসন ১২২৯ টি
  • ১৫ সেপ্টেম্বর থেকে আবেদন গ্রহণ
  • ভর্তি পরীক্ষা ১৭ নভেম্বর

খুলনা বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে স্নাতক/স্নাতক(সম্মান) শ্রেণিতে ভর্তির বিস্তারিত সময়সূচি ঘোষণা করা হয়েছে।

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে অনলাইনে আবেদন করা যাবে এবং তা চলবে ১৫ অক্টোবর ২০১৮ খ্রি. তারিখ পর্যন্ত।

এবার ৬টি স্কুল এবং ২টি ইনস্টিটিউটকে তিনটি ইউনিটে ভাগ করে একইদিনে তিন পর্যায়ে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। এবছর শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীন প্রথমবার চার বছর মেয়াদী কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হবে। কোটাসহ মোট আসন সংখ্যা ১২২৯ টি। গতবছর ২৮টি ডিসিপ্লিনে মোট ১১৯৯ টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হয়েছিলো। সে অর্থে এবার ৩০ টি আসন বেড়েছে।

আগামী ১৭ নভেম্বর ২০১৮ খ্রি.তারিখ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৭ নভেম্বর শনিবার সকাল ৮-৩০ টা থেকে ১০ টা পর্যন্ত ‘এ’ ইউনিটের অধীন বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং জীব বিজ্ঞান স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দুপুর ১২ টা থেকে ১-৩০ টা পর্যন্ত ‘বি’ ইউনিটের অধীন কলা ও মানবিক স্কুল, সমাজ বিজ্ঞান স্কুল, আইন স্কুল, চারুকলা ইনস্টিটিউট এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে শুধুমাত্র চারুকলা ইনস্টিটিউটের জন্য ভর্তি পরীক্ষা দুপুর ১২ টা থেকে ২ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। বিকেল ৩ টা থেকে ৪-৩০ টা পর্যন্ত ‘সি’ ইউনিটের অধীন ব্যাবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০১৭ অথবা ২০১৮ সালে এইচ এসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই আবেদন করতে পারবে। ভর্তিসংক্রান্ত প্রয়োজনীয় তথ্যসমূহ খুলনা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট -এ পাওয়া যাবে। এ ছাড়াও ভর্তিসংক্রান্ত যে কোনো তথ্য সংশ্লিষ্ট স্কুলের ডিন/ইনস্টিটিউটের পরিচালকের অফিস থেকে জানা যাবে। পরীক্ষার সময় মোবাইল ফোনসহ অন্যান্য ডিভাইজ সঙ্গে আনা যাবে না। আনলে তাকে বহিস্কার করা হবে।

ভর্তি পরীক্ষার আবেদন ফরম পূরণসংক্রান্ত যে কোনো সমস্যায়

০১৫৩৪২৯৬৪৩০,

০১৭৪০৬৭৩২৪৫,

০১৫৫৬৩২৭৪০৬,

০১৫১৫২৩৭৮৪৩,

০১৬৭৭১২৪৭৭৩ অথবা

০১৫১৫২৩৭৬৮৮

নম্বর মোবাইল ফোনে অফিস চলাকালীন সময়ে (সকাল ৯:০০ টা থেকে বিকাল ৫:০০ পর্যন্ত) যোগাযোগের জন্য অনুরোধ করা হয়েছে।

ওয়েবসাইট- www.ku.ac.bd