Skip to content

মহানগর ও জেলা পর্যায়ের বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়সমুহে ২০২২ শিক্ষাবর্ষে ভর্তি বিজ্ঞপ্তি

by Kaif Hossain

ঢাকা মহানগরীসহ সারাদেশের মহানগর পর্যায়ের বিভাগীয় সদরের মেট্রোপলিটন এলাকা ও জেলা সদরের সদর উপজেলার বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ২০২২ শিক্ষাবর্ষে বিভিন্ন শ্রেণিতে শিক্ষার্থী

ভর্তি করা হবে । শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে বিদ্যালয় হতে কোনো ভর্তি ফরম বিতরন করা হবে না।ভর্তির আবেদন শুধুমাত্র অন-লাইনে http://gsa.teletalk.com.bd এই ঠিকানায় পাওয়া যাবে। অন-লাইনে আবেদন গ্রহনের প্রক্রিয়া ২৫/১১/২০২১ খ্রি.সকাল ১১:০০ টা হতে শুরু হয়ে ০৮/১২.২০২১ খ্রি.বিকাল ০৫:০০ টা পর্যন্ত চলমান থাকবে.২০২২ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন ফি ১১০/-(একশত দশ) টাকা নির্ধারণ করা হয়েছে যা শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মোবাইল হতে SMS এর মাধ্যমে প্রদান করা যাবে।

উল্লেখ্য,ঢাকা মহানগরীর বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ক্ষেত্রে প্রতিষ্ঠান সংলগ্ন কমপক্ষে ১টি এবং সর্বোচ্চ ৩টি প্রশাসনিক থানা ক্যাচমেন্ট এরিয়া হিসেবে নির্ধারন করা যাবে।এছাড়াও আবেদনকারীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে মহানগর পর্যায়ের জন্য বিভাগীয় সদরের মেট্টোপলিটন এলাকা এবং জেলা সদরের সদর উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা পাবে।এক্ষেত্রে প্রার্থীগণ প্রাপ্যতার ভিত্তিতে প্রতিট আবেদনে সর্বোচ্চ ০৫ টি বিদ্যালয় পছন্দের ক্রমানুসারে নির্বাচন করতে পারবে।উল্লেখ্য,ডাবল শিফটের প্রতিষ্ঠানের ক্ষেত্রে উভয় শিফট পছন্দ করলে দুটি পছন্দক্রম সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে।একই পছন্দক্রমের বিদ্যালয় কিংবা শিফট দ্বিতীয় বার পছন্দ করা যাবে না।২০২২ শিক্ষাবর্ষে কেন্দ্রীয় পর্যায়ে অনুষ্ঠেয় ডিজিটাল লটারি কার্যক্রমে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের বাইরে প্রতিষ্ঠানগুলো্কেও স্ব স্ব ভর্তি কমিটির মাধ্যমে লটারি প্রক্রিয়ায় শিক্ষার্থী নির্বাচন সম্পন্ন করতে হবে।শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে স্ব স্ব ভর্তি কমিটির উপস্থিতিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া নিম্পন্ন করা ব্যতীত অন্য কোন পরীক্ষা গ্রহন করা যাবে না।

ঢাকা মহানগরীসহ সারাদেশের মহানগর পর্যায়ের বিভাগীয় সদরের মেট্টোপলিটন এলাকা ও জেলা সদরের সদর উপজেলার বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহে ডিজিটাল লটারি প্রক্রিয়া শিক্ষার্থী নির্বাচন আগামী ১৯/১২/২০২১ খ্রী.অন-লাইনের মাধ্যমে অনুষ্ঠিত হবে।অন-লাইনে আবেদন ফরম পূরণ ও ভর্তী সংক্রান্ত বিস্তারিত নিয়মাবলি www.dshe.gov.bd এর secondary circulr/order ও www.teletalk.com.bd ওয়েবসাইট হতে জানা যাবে।

মহানগর ও জেলা পর্যায়ের বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় সমূহে 2022 শিক্ষাবর্ষে অন-লাইনে আবেদন ফরম পূরণের নিয়মাবলী

বিষয়: মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর আওতাধীন 2022 শিক্ষাবর্ষে মহানগর পর্যায়ের জন্য বিভাগীয় সদরের মেট্রোপলিটন এলাকা এবং জেলা সদরের সদর উপজেলায় অবস্থিত সকল বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে Web ওSMS এর মাধ্যমে ভর্তির আবেদনপত্র পূরণ ও ফি প্রদান করা সংক্রান্ত নিয়মাবলী।

০১।আবেদন ফরম পূরণঃ ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণে ইচ্ছুক শিক্ষার্থী http://gsa.teletalk.com.bd এই ওয়েবসাইটে আবেদনপত্র পূরণ ও teletalk pre-paid Mobile নম্বর হতে SMS এর মাধ্যমে আবেদন ফি প্রদান করে ভর্তির আবেদনের কার্যক্র সম্পন্ন করতে পারেন।

০২।আবেদন দাখিলের সময়সীমাঃ

iii) Online-এ আবেদনপত্র পূরণ ও আবেদন ফি জমাদান শুরুর তারিখঃ২৫/১১/২০২১ খ্রী.সকাল ১১ঃ০০ টা।

iv) Online-এ আবেদনপত্র জমাদানের শেষ তারিখঃ০৮/১২.২০২১ খ্রী.বিকাল ০৫ঃ০০ টা।

Tejasউক্ত সময়সীমার মধ্যে পার্থীগণ Online-এ আবেদনপত্র Submit করে User ID পাবেন। প্রাপ্ত User ID ব্যবহার করে teletalk pre-paid Mobile নম্বর হতে SMS এর মাধ্যমে আবেদন ফি জমা দিতে পারবেন। আবেদনপত্র জমাদানের শেষ তারিখ অর্থাৎ ০৮/১২/২০২১ খ্রী. বিকাল০৫ঃ০০ টার মধ্যে শুধু User ID প্রাপ্ত শিক্ষার্থীগণ ০৮/১২/২০২১ দিবাগত রাত ১২ঃ০০মিনিট পর্যন্ত আবেদন ফি জমা দিতে পারবেন।

# Web Application From পূরণ এর নিয়মাবলী:

১। http://gsa.teletalk.com.bd ওয়েবসাইটে Browse করে আবেদনপত্র পূরণ ও Submit করতে পারবেন।

২।Online-এ আবেদনপত্রের নির্দেশনা মতে প্রার্থী তার সকল তথ্য পূরণ করবেন। যে সকল প্রার্থী বিভিন্ন কোটায় আবেদন করবেন তাদের কোটার বিষয়টি অবশ্যই উল্লেখ করতে হবে ।অন্যথায় কোটা বিবেচনা করা সম্ভব হবে না ।

৩।Online-এ আবেদনপত্রের প্রার্থিতার রঙিন ছবি (দৈর্ঘ্য ৩০০*প্রস্থ ৩০০Pixel)স্ক্যান করে JPEG ফরম্যাট নির্ধারিত স্থানে Upload করবেন।

৪।Online- এ আবেদনপত্র (Application From)যথাযথভাবে পূরণ করে নির্দেশনা মতে আবেদনপত্র Submit করা সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ Application Preview দেখা যাবে । নির্ভুল ভাবে আবেদন পত্র Submit করা সম্পন্ন হলে প্রার্থী একটি User সহ ছবি Applicant’s copy পাবেন।

৫।প্রার্থী Online-এ পূরণকৃত আবেদনপত্রের একটি প্রিন্ট অথবা Download কপি ভর্তি সংক্রান্ত যেকোন প্রয়োজনে সহায়ক হিসেবে সংরক্ষণ করবেন।

৬।Online-এ আবেদনপত্রে সরবরাহকৃত বাছাইকৃত তথ্যই যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহৃত হবে,সেহেতু আবেদন প্রেরণ করার পূর্বেই সরবরাহকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন।

# SMS এর মাধ্যমে আবেদন ফি প্রদানের নিয়মাবলীঃ

১।Applicant’s কপিতে প্রাপ্ত User ID নম্বর ব্যবহার করে প্রার্থী নিম্নোক্ত পদ্ধতিতে যে কোন teletalk pre-paid Mobile নম্বর হতে ০২(দুই)টি SMS করে আবেদন ফি বাবদ প্রতিটি Application এর জন্য ১১০ টাকা জমা দেবেন।

২।প্রথম SMS:GSAUser ID (Web Application হতে প্রাপ্ত) লিখে Send করতে হবে 16222 নম্বরে ।

উদাহরণ:GSAABCDEF লিখে Send করতে হবে16222 নম্বরে।

* ফিরতি SMS শিক্ষার্থীর নাম সহ একটি PIN নম্বর পাওয়া যাবে।যা ব্যবহার করে দ্বিতীয় SMS টি করতে হবে।

৩।দ্বিতীয় SMS: GSAYESPIN(প্রথম SMS হতে প্রাপ্ত) লিখে Send করতে হবে ১৬২২২ নম্বরে।

উদাহরণ:GSAyes123456 লিখে Send করতে হবে ১৬২২২ নম্বরে।

এখানে বিশেষভাবে উল্লেখ্য যে, Online- এর আবেদনপত্রের সকল অংশ পূরণ করে Submit করা হলেও ভর্তির আবেদন ফি জমা না দেওয়া পর্যন্ত Online-এর আবেদনপত্র কোন অবস্থাতেই গৃহীত হবে না।

# স্কুল ভর্তি কার্যক্রম সম্পাদন ও এ সংক্রান্ত তথ্য উপাত্ত সংগ্রহের জন্য অন্যের উপর নির্ভরশীল না হয়ে নিজেই প্রক্রিয়াটি সম্পন্ন করতে একটি টেলিটক প্রি-পেইড সীম সংরক্ষণ করুন।

# Online আবেদনপত্রে পার্থীর প্রদত্ত মোবাইল ফোনে ভর্তি সংক্রান্ত যাবতীয় যোগাযোগ সম্পন্ন করা হবে বিধায় উক্ত নম্বরটি সার্বক্ষণিক সচল রাখা এবং SMS-এর মাধ্যমে প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষণিকভাবে অনুসরণ করা বাঞ্চনীয়।

# User ID এবং PIN পুনরুদ্ধার পদ্ধতি:

কেবল টেলিটক প্রি-পেইড মোবাইল ফোন থেকে প্রার্থীগণ নিম্নবর্ণিত SMS পদ্ধতি অনুসরণ করে নিজ নিজ USER ID এবং PIN পুনরুদ্ধার করতে পারবেন।

১।User ID জানা না থাকলে GSAHelpUserUser ID & Send to ১৬২২২

Example:GSA Help User ABCDEF & Send to ১৬২২২

২।PIN Number জানা থাকলে GSAHelpPINPIN No & Send To ১৬২২২

Example: GSA Help PIN ১২৩৪৫৬৭ & send to ১৬২২২

# ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য সংশ্লিষ্ট ভর্তি কমিটি/প্রধান শিক্ষকের নোটিশ বোর্ড থেকে জানা যাবে।

# সংশ্লিষ্ট ভর্তি কমিটির সদস্য সচিব/প্রতিষ্ঠান প্রধানদের করনীয়ঃ ভর্তি কমিটির সভাপতির সাথে আলোচনাক্রমে কমিটির সভা আহবান করে আবেদন ফরম পূরণ/জমার সময়সীমাঃ শূণ্য আসন নির্ধারণ পূর্বক প্রতিষ্ঠান প্রধানদের মোবাইলে টেলিটক কর্তৃক SMS এ EIIN এবং Password এর মাধ্যমে http://gsa.teletalk.com.bd website-এ School/Authority তে login করে বিদ্যালয়সমূহের শিফট ও শ্রেণি ভিত্তিক শূণ্য আসন সংখ্যা বালক/বালিকা /সহশিক্ষাসহ অন্যান্য সকল তথ্য সঠিকভাবে পূরণ করবেন।# login করার পর স্কুলের ভর্তি সংক্রান্ত তথ্য ইনপুট দেয়ার পর সেভ করে ‘Summary’ বাটনে ক্লিক করলে পূরণকৃত সকল তথ্য প্রদর্শিত হবে যা প্রিন্ট করে রাখা যাবে।কোন তথ্য পরিবর্তনের প্রয়োজন হলে পুনরায় সঠিক তথ্য সেভ করে পুনরায় ‘Summary’ বাটনে ক্লিক করে তথ্যের প্রিন্ট কপি সংরক্ষন করুন।

2022 সালে সকল সরকারি ও বেসরকারি স্কুল সমূহের প্রথম থেকে নবম শ্রেণির ভর্তি আবেদনের জন্য আমাদের ফেইসবুক পেইজ এর ইনবক্স এ যোগাযোগ করুন

m.me/eduportalbd

আরো দেখুন


EduportalBD Mobile App

Official mobile app by Eduportalbd.com. Get EIIN number, EMIS code, contact info, address, and tons of other information about any educational institutions of 5 countries.

App download Call to Action