Skip to content

আপনার PC থেকে যে কোনো সাইটকে Block করে দিন।

by Secret Cyber Spy

আজ অনেকদিন পর EduportalBd-তে ব্লগ লিখতে বসলাম।”সময়” বস্তুটা খুব খারাপ।কখন কোনদিক দিয়ে চলে যায় তা টের পাওয়া যায় না।ইচ্ছা করে নিজে যা জানি তার সবকিছু আপনাদের সাথে শেয়ার করব।কিন্তু সময়? থাক,ফালতু কথা বাদ দিয়ে আসল কথাটাই বলি।

আজ আমি আপনাদের শিখাব কীভাবে আপনার পিসি থেকে একটা সাইট ব্লক করবেন বা ব্লক রিমুভ করবেন।যারা অফিস করেন তাদের অনেকেই জানেন অফিসের বস ফেসবুক নিষিদ্ধ করে এই ব্যবস্থা করে থাকে।ফলে,আফিসের ফ্রী নেট দিয়ে ফেসবুকে ফ্রেন্ডের সাথে আড্ডা দিতে পারেন না।তাদের কথা চিন্তা করেই আজকের ব্লগটা লিখতে বসলাম।

অনেকেই অনেক জটিলভাবে এটা উপস্থাপন করে,আমি আমার মতে সবচেয়ে সহজ উপায়ে উপস্থাপন করলাম তাও যদি কারো বুঝতে সমস্যা হয় প্লিজ কমেন্ট করে জানাবেন।
প্রথমে Start মেনু থেকে Run অপশন সিলেক্ট করে C://windows/system32/drivers/etc/hosts লিখে Enter চাপুন বা Ok বাটনে ক্লিক করুন।

এবার একটি বক্স আসবে সেখান থেকে Notepad সিলেক্ট করুন।

NotePad ওপেন হলে 127.0.0.1 পাশে Local Host লেখার জায়গায় যেই সাইটি ব্লক করতে চান সেটার Address লিখুন।

আপনি যদি একাধিক সাইট ব্লক করতে চান তবে 127.0.0.1 এর নিচেই 127.0.0.2 লিখে ২য় সাইটটির Address লিখে Ctrl+S চাপুন বা Save করুন।

কাহিনী খতম! এবার ব্রাউজার ওপেন করে ব্লক করা সাইটে ভিজিট করতে গেলেই লেখা আসবে।

ব্লক রিমুভ করতে চাইলে আগের মতই Start >Run > C://windows/system32/drivers/etc/hosts > NotePad এ গিয়ে ব্লক করা সাইট গুলো রিমুভ করে Save করে দিন।ব্লক রিমুভ হয়ে যাবে।

আরো দেখুন


EduportalBD Mobile App

Official mobile app by Eduportalbd.com. Get EIIN number, EMIS code, contact info, address, and tons of other information about any educational institutions of 5 countries.

App download Call to Action