Skip to content

মেডিকেলে ভর্তি জিপিএ-র ভিত্তিতে(২০১২-১৩)

by তৌফিক

যারা এস.এস.সি. ও এইচ.এস.সি. তে ভালো পয়েন্ট পেয়েছেন তাদের জন্য সুখবর! আর যারা কম পেয়েছেন তাদের জন্য দুঃসংবাদ।মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোতে ভর্তির জন্য চলতি বছর থেকে আর ভর্তি পরীক্ষা নেওয়া হবে না। :

স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক বলেছেন, “এখন থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের জিপিএর ভিত্তিতেই এমবিবিএস ও বিডিএস কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হবে।আবেদনের জন্য দুই পরীক্ষা মিলিয়ে অন্তত ৮ জিপিএ থাকতে হবে।”

রোববার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ে এক সভায় এ সিদ্ধান্ত হয়। সভা শেষে তিনি আরো বলেন, “আমরা সবার সঙ্গে আলোচনা করেই এ সিদ্ধান্ত নিয়েছি।”

বাংলাদেশের সবগুলো মেডিকেল ও ডেন্টাল কলেজ মিলিয়ে মোট ৪ হাজার ৪৯৩টি আসন রয়েছে। এর মধ্যে ২২টি সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা ২ হাজার ৮১১টি। আর ৫৩টি বেসরকারি মেডিকেলে ৪ হাজার ২৪৫ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ রয়েছে। এছাড়া ৯টি ‘পাবলিক’ ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৫৬৭টি আসন রয়েছে।
স্বাস্থ্যমন্ত্রী জানান, ভর্তি সংক্রানমশ বিজ্ঞপ্তি শিগগিরই গণমাধ্যমে প্রকাশ করা হবে।

আশা করা যায়,এবার দেশে ঘরে ঘরে Doctor এর বাম্পার ফলন হবে। ইনশাল্লাহ!

আরো দেখুন


EduportalBD Mobile App

Official mobile app by Eduportalbd.com. Get EIIN number, EMIS code, contact info, address, and tons of other information about any educational institutions of 5 countries.

App download Call to Action